তাজুল ইসলাম, সিকৃবি : সিলেট নগরীর মিরাবাজারস্থ শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজে প্রাধিকারের মাসিক সচেতনতামূলক ক্যাম্পেইন সম্পন্ন হয়েছে ।গত শনিবার (২৭ জুলাই) দুপুর ১:০০ টায়  সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণীর অধিকার ও জৈববিচিত্র বিষয়ক সংগঠন ‘প্রধিকার’ এর উদ্যোগে এ আয়োজন করা হয়।
এ সময়  উপস্থিত শতাধিক শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নানা দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন প্রাধিকারের সেচ্ছাসেবী সদস্যবৃন্দ।

অনুষ্ঠানে প্রাধিকারের সহসভাপতি তৌহিদুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন শাহাজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোহাম্মদ গোলাম রাব্বানি। বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন  সহকারী প্রধান শিক্ষক মোস্তাফা কামাল,  প্রাধিকারের সাবেক সভাপতি ও সিলেট বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রের চিকিৎসক ডাঃ মনজুরুল কাদের চৌধুরী। তাছাড়া আরও উপস্থিত ছিল প্রাণী প্রেমী ও সেচ্ছাসেবী সদস্য মিসেস সনিয়া কবির, মেহরাব ইসলাম তুষার ও রেজোয়ানা রিয়া।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা  বক্তব্য নিয়ে আসেন প্রাধিকারের জনযোগ বিষয়ক সম্পাদক তাজুল ইসলাম।পরে অনুষ্ঠানের  মূল প্রবন্ধ  উপস্থাপন করে প্রাধিকারের রেসকিউ  টিমের সদস্য আবদুল্লাহ মোহাম্মদ  আসিফ। এসময় শিক্ষার্থীদের মাঝে এনিম্যাল ওয়েলফেয়ারের ধারণা  এবং আমাদের চারপাশে নিরীহ  প্রাণী গুলোর নাজুক অবস্থার উপর প্রামাণ্য চিত্রে তুলে ধরা হয়। তাছাড়া সিলেট অঞ্চলে প্রাধিকারের কাজ সম্পর্কে পরিচিতি মূলক আলোচনার পাশাপাশি প্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ বন্ধের ব্যাপারে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা হয়।

অনুষ্ঠানের এক পর্যায় দিকনির্দেশনামূলক বক্তব্য নিয়ে আসে প্রাধিকারের সাধারণ সম্পাদক মহিউদ্দিন রিফাত। এ সময় প্লাস্টিকের ক্ষতিকর দিকগুলো, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন, জলজপ্রাণী বিলুপ্তি ও  সমসাময়িক বহুল আলোচিত বিষয় ‘ডেঙ্গু’ রোগ সহ প্রকৃতিক দূর্যোগের জন্য মানুষকে দায়ী করে বক্তব্য পেশ করেন। এ বিষয়ে গুলো থেকে উত্তোলনের ব্যাপারে শিক্ষার্থীদের কাজ করার তাগিদ দেয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ গোলাম রাব্বানি প্রাধিকারের ভূইষী  প্রশংসা করেন বলেন- প্রাধিকারের  সচেতনমূলক কাজগুলো স্কুল ও কলেজ  শিক্ষার্থীদের করা উচিৎ। আমরা নিজের প্রয়োজনে প্রাণীর অধিকার হরণ করছি, যার ফলশ্রুতিতে বাংলাদেশ সহ সারাবিশ্ব আজ বিপদজনক অবস্থা বিরাজ করছে।এসময় শিক্ষার্থীদের কমিটমেন্ট নিয়ে প্রাণী অধিকার ও পরিবেশ নিয়ে কাজ করে যাওয়ার তাগিদ দেন।

অনুষ্ঠানের শেষ পর্যায় উপস্থিত শিক্ষার্থীদের জন্য কুইজ প্রতিযোগিতা  আয়োজন করা হয়।পরে কুইজ  প্রতিযোগীতার বিজয়ী ১ম,২য় ও ৩য়  শিক্ষার্থীদের মাঝে পুরস্কার প্রদান করে প্রধাণ অতিথীগণ। অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের জন্য রাজমহল পরিবারের পক্ষ্য থেকে নাস্তার ব্যবস্থা করা হয়।

Categories: News

2 Comments

Typicaldog28 · May 17, 2020 at 4:46 am

http://domaingiarenhat.com/18256-2/ looking for older guys in the uk http://nikeladokun.com/2020/02/19/7326/ looking for old women in texas

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *