“কতখানি ডাক শুনে ছুটে যায়
এই মুগ্ধ মানুষ অভ্যন্তরে
কতখানি উৎসবে সব পথ ভেঙে
একখানা ঘর জেগে ওঠে
মর্মের মর্মস্থলে'”
– রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্ ..

“ভালোবাসার মায়াজালে হারিয়ে যেতে চায় প্রতিটি মন। কখনও সেই আবেগের প্রকাশ ঘটে, কখনও বা লুকিয়ে থাকে স্মৃতির কোটরে। স্ব সত্তা প্রেম কখনও সুখের প্রকৃত অর্থ খণ্ডন করতে পারে না। প্রকৃতির রন্ধ্রে লুকোনো একেকটা প্রাণকে ভালবাসার মধ্যেই রয়েছে প্রকৃত পরমানন্দের স্পর্শ। “
প্রকৃতির প্রতিটি উপাদান, যেমন: মানুষ, পশুপাখি, গাছপালা প্রত্যেকেই এক অদৃশ্য বাস্তুতন্ত্রে আবদ্ধ। এই সম্পর্কের বাহিরেও এক মায়া এই প্রাণ গুলোর মাঝে স্থিতিশীল। সামষ্টিক অর্থে তা এক পরম স্নেহ, এক নিদারুন মায়া।

মায়া,
আমি প্রীতি।থাকি বনলতা সেনের শহর নাটোরে।এই শহরের মাহাত্ম্য হল সবুজ শ্যামল অরণ্যে ঘেরা এক অমলিন প্রকৃতি যার সাথে হিমেল হাওয়ায় পাখির কলকাকলীতে একাকার গোধুলী কিংবা বৃষ্টিস্নাত এক জ্যোৎস্না প্রফুল্লতার এক অনাবিল আনন্দ নিয়ে আসে। এই আরণ্যক ক্যানভাসের আরেক সৌন্দর্য হল এর প্রাণীকূল আর পক্ষিকূল। যেখানে বিড়াল ছিল আমার খেলার সাথী। মিউ মিউ করে ডেকে খেলা করা, কোলের মধ্যে ঘুমান সবই ছিল নিত্য ঘটনা। যদিও এতে আমার মা এর মোটেও সম্মতি থাকত না। বকাঝকা তো চলতোই।বিড়ালটার পরে আরো দুটো মিনি ছানা হয়েছিল। আমি তো মহা খুশিতে ওগুলো কে যত্ন আত্তির শেষ রাখতাম না।রাত্রে যেন ঠান্ডা না লাগে তাই ওদের ছোট কাপড় দিয়ে ঢেকে রাখতাম। আব্বু খুব হাসত।

সাল ২০১৬।
জুন মাস, পড়াশোনার জন্য চলে যেতে হয় রাজশাহীতে। শুরু হয় জীবনের নতুন আরেক অধ্যায় কলেজ জীবন। কলেজ হোস্টেল, নতুন মানুষ সব মিলিয়ে নিজেকে গুছিয়ে নিতে একটু সময় লাগল।তবে বিড়াল প্রাণী টি কিন্তু আমার পিছু ছাড়ল না।সেখানেও ছানা সমেত বিড়াল বাহিনীর আবির্ভাব। ছানাগুলোর গুটিসুটি হয়ে শুয়ে থাকার দৃশ্য চোখে পড়লেই মনটা উৎফুল্ল হয়ে ওঠে। ভোরে পড়তে যাওয়ার সময় মিউ মিউ করে ওরা আমায় সুপ্রভাত জানাত।আমিও মুচকি হেঁসে তার প্রতুত্তর দিতাম। একাকী সময়গুলোর সঙ্গী করে নিতাম ওদের

হঠাৎই এক শীতের সকালে হোস্টেলের ৩০৩ নম্বর তথা আমার ঘরের আমার বিছানার নিচে একগুচ্ছ মিউ মিউ শব্দ আবিষ্কার করলাম। অস্ফুট অসাধারণ চোখে কিছু সদ্যজাত বিড়াল ছানা। শিহরিত আমি।তারপর থেকে ওরা আমার সাথেই রইল। মিউ মিউ শব্দেই ঘুমোতাম। আবার সকালে ওঠাও তাই।আবার রাত্রে কলরব তুলে ভয় পাইয়েও দিত। খুনসুটি গুলো অবিলম্বেই ভালোলাগার বিশেষ উপাদানে পরিণত হয়েছিল।

ওরা ধীরে ধীরে বেড়ে উঠলো। বাইরে খেলতে বেরোতো বেশ। ভয় হত। কারন কুকুরের একটা দলও সেখানে ছিল। ওরাও ভয় পেত। একদিন কলেজ ফিরে শুনি ওদের একটা ছানা নেই। কুকুর নিয়ে গেছে। ভেতরটা নাড়া দিয়ে উঠলো। সামলে নিলাম নিজেকে। ওরা মনমড়া দিন কাটাতে লাগল।
‘ আপনজন হারালে এক অপার্থিব কষ্ট সত্যি জেঁকে বসে। ‘

৩ ঘণ্টা।
ক্ষণিকের অভিজ্ঞতা হলেও মনে আঁচড় টা বেশ গভীর ভাবে কেটেছিল সেদিন।বিশেষ ছুটি ছিল। তবুও প্রাইভেট ক্লাস থেকে ফিরে দেখি আমার সাথী বিড়াল টা পায়ে রক্ত নিয়ে কাতর হয়ে শুয়ে আছে। জানতে পারি কুকুরে কামড়েছে। ওকে হাসপাতালে নিতে হবে। প্রাণী সম্পদ ভবন চেনা নেই। কেউ সাহায্যও করল না।ওকে জড়িয়ে নিলাম।কেউ সাথে যেতে রাজি নয়।

অতঃপর সায়মা ও মৌরি আমার দুই বান্ধবী কে রাজি করিয়ে বেরিয়ে পড়ি চিকিৎসালয়ের খোঁজে। একজন অটোচালক কে বললে তিনি আমাদের ভুল গন্তব্যে পৌঁছে দেন।অনেক হাঁটাহাঁটির পর খোঁজ পাই সেই চিকিৎসালয়ের এবং আরো ১৫-২০ মিনিট হেঁটে পৌঁছাতে পারি।বিড়ালটি কিন্তু আমার হাতে একটা ব্যাগে।কিছুক্ষণ পর পর ওকে অবস্থা পর্যবেক্ষণ করি। চিকিৎসালয়ে চিকিৎসক অনুপস্থিত। আবারো অপেক্ষা। ওকে দেখেই প্রথম জিজ্ঞাসা এটা পোষা কি না? ভ্যক্সিন করা আছে কি না? যার দুটোর উত্তরে না বলতে হল। যার দরুন শুনতে হল ওকে আর বাঁচান সম্ভব নয়।ভাইরাস সংক্রমণ ঘটেছে। আমার দেহেও ছড়াতে পারে।ওকে ফেলে দেওয়ার পরামর্শ দেওয়া হল। প্রশ্ন করা হল ও পোষা না তবুও কিভাবে আনলাম? মনে প্রশ্ন জাগে এটা কি এমন আশ্চর্য? কেমন সচেতন নাগরিক আমরা? এটা কি যে কারুর দায়িত্ব ছিল না? ৩ ঘণ্টা পেরুতে চলল। ওকে ফেলে দিতেও হল। ফেলে দিতে হল নিষ্ঠুর পাষাণ এর মত। ফেলে দিয়েছিলাম। কিন্তু স্মৃতি থেকে তো পারলাম না ফেলতে।শেষ পর্যন্ত ও এক দৃষ্টিতে তাকিয়ে ছিল। আমি কাঁদিনি।জানি কাঁদলে তা শেষ হবে না। সমাজ টাও বদলাবে না।
” ভুলিনি।ভুলতে পারিনি সেই ৩ ঘণ্টা।”

শেষে কিছু বলে যাই,
এই নিরীহ প্রাণ গুলো আমাদেরি সমাজের অংশ।ওদেরও সমান অধিকার আছে। যা আমরা আমাদের দায়িত্ব ওদের একটু খেয়াল রাখা। কোন না কোনভাবে ওরা উপকার করছে।একটু খেয়াল করলেই দেখতে পাব। আর হ্যাঁ,
“Don’t cage the animals
Cage the cruelty”

Mahmuda Nasrin Preety
Sylhet Agricultural University
Veterinary Animal and Biomedical Sciences
ID- 2001078
Level -1 sem-1


7 Comments

Buy CBD · August 5, 2020 at 3:43 am

Good web site you have here.. It’s hard to find good quality writing like yours these days.
I truly appreciate individuals like you! Take care!!

Check out my website – Buy CBD

copy Shoes · December 2, 2021 at 10:13 pm

Aw, this was an exceptionally nice post. Taking the
time and actual effort to make a superb article… but what can I say… I put things
off a lot and never seem to gett nearly anything done.

Here is my website: copy Shoes

website · January 1, 2022 at 2:30 am

Hello, this weekend iis fastidious in support of me, because thbis time i am reading thiks great educational piecee of writing
here at my residence.
Fawwn french bulldog website french
bulldog colors

Dorris · February 17, 2022 at 8:13 am

I used to bbe able to finmd good advice from your blog articles.

My web site: punter (Dorris)

Betting lex · February 18, 2022 at 8:07 am

Goood day! This is my first visi to your blog! We are a team of volunteers
and starting a new project iin a community in the same niche.
Your blog proviided us valuable information to work on. You have done a
wonderful job!

my web page – Betting lex

płatne typy · March 12, 2022 at 6:13 pm

Thsnks for sharing your thoughts. I really appreciatye your efforts aand I will be waiting for your further write ups
thanks once again.

My web blog; płatne typy

Twicsy · July 9, 2022 at 10:43 am

Amazing things here. I am very glad to peer your post. Thanks a
lot and I’m looking forward to touch you. Will you kindly drop me a e-mail?

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *