বগুড়ার শাজাহানপুর থেকে গন্ধগোকুলের (Indian Civet) চারটি ছানা উদ্ধার করেছেন একজন বন্যপ্রানী আলোকচিত্রী। কিন্তু উদ্ধারের আগেই মা গন্ধ গোকুলটিকে মেরে ফেলা হয়েছে বলে জানা যায়। ২৮ মে বৃহস্পতিবার বিকেল ৪ টার দিকে শাজাহানপুর উপজেলার ক্যান্টনমেন্ট এলাকার একটি বাড়িতে এ ঘটনা ঘটেছে।

প্রাধিকারের সদস্য সোহানুর রহমান বলেন, বাড়ির ছাদে নির্জন জায়গা পেয়ে বাসা বেঁধেছিল গন্ধগোকুলটি। সাথে ৪ টা বাচ্চা । মা এর অনুপস্থিতির এলাকার কিছু দুষ্ট ছেলে সেই ছানাদের নিচে নামিয়েছে। এটি দেখে মা গন্ধগোকুল ছানাদের রক্ষা করতে এসে পড়ে। সেই সাথে প্রাণ দিতে হয়েছে মা গন্ধগোকুলকে।পরে বাচ্চা ৪ টি উদ্ধার করা হয়।

বগুড়া বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা এবং বন্য প্রানী আলোকচিত্রী তৌহিদ পারভেজ বিপ্লব বলেন,প্রাণীগুলোকে  উদ্ধারের জন্য বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভুইয়া এবং বাংলাদেশের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক জহির একনকে ট্যাগ করে ফেসবুকে পোস্ট দেই। পুলিশ সুপার স্থানীয় থানার ওসির সঙ্গে এ ব্যাপরে কথা বলেন।এর পর বিকেল ৪টায় পুলিশের সহযোগিতায় একটি বাড়ি থেকে স্থানীয় ইউনিয়ন পরিষদের একজন সদস্যের উপস্থিতিতে বাচ্চাগুলো উদ্ধার করি।

ছানাগুলোকে বগুড়ার পরিবেশবাদী সংগঠন ‘তীর’ এর কাছে হস্তান্তর করা হয়েছে। সুস্থ হলে এবং পরিবেশে ছাড়ার উপযোগী হলে কাছের জঙ্গলে এগুলোকে অবমুক্ত করা হবে।

উদ্ধার কাজে সহযোগীতা করেন ‘প্রাধিকার’ এর সদস্য সোহানুর রহমান। পরিবেশবাদী সংগঠন ‘তীর’এর সহ-প্রচার সম্পাদক মোঃ রিফাত হাসান, সাব্বির আহমেদ শাকিল, তানভীর হোসেন। তাছাড়া সার্বিক সহযোগীতা করেন জনাব জহির আকন (পরিচালক,WCCF), ইকবাল (সভাপতি,BBCF), ওসি নাজিম উদ্দীন (শাজাহানপুর থানা) ও বগুড়া বার্ড ক্লাবের সভাপতি তৌহিদ পারভেজ।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *