বৃহস্পতিবার(২১নভেম্বর) বিকাল ৪ টায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাণীর অধিকার বিষয়ক সংগঠন ‘প্রাধিকার’ এর অফিশিয়াল ফেইজবুক পেইজের ইনবক্স এ ম্যাসেজ আসে। একটা বিড়াল রেসকিউ করতে হবে। বিড়ালটি সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ এর শেখ রাসেল হলের লিফটের নিচ তালায় আটকা পড়ে।উদ্ধার করতে প্রাধিকারের সদস্যদের সাহায্যের প্রয়োজন।

সারাদিনের ক্লাস পরিক্ষা শেষ করে ক্লান্ত শরীর নিয়ে বিড়ালের জীবন বাঁচাতে সাথে সাথে রওনা দেয় প্রাধিকারের সভাপতি আহমেদ রাফি, কোষাধ্যক্ষ তাজুল ইসলাম,রেসকিউ সদস্য তুশার কান্তি ও নাইমুল ইসলাম। ওসমানী মেডিকেল কলেজ পৌঁছাতে পৌঁছাতে চার দিকে থেকে অন্ধকার নেমে আসে।তখন ঘড়ির কাঁটায় ঠিক সন্ধ্যা ৬ টা।

উপস্থিত মেডিকেল শিক্ষার্থী আজিজুল হাকিম রাফসান জানায়- নির্মাণাধীন লিফটের বেসমেন্টে দুই বিড়াল দুপুর থেকে আটকা পড়ে। শিক্ষার্থীরা বিড়ালগুলো তোলার চেষ্টা চালায়।পরে শিক্ষার্থীরা কলেজ প্রশাসনের কর্মকর্তাকে জানালে তাৎক্ষণিক ভাবে লিফটের টেকনিশিয়ান কর্মীরা ছুটে আসে।শত চেষ্টা করে তারা লিফটের দরজা খুলতে ব্যর্থ হয়।যার ফলশ্রুতিতে বিড়াল গুলো উদ্বার করা আর সম্ভব হয় নি।

পরে প্রাধিকারের সদস্যরা অনেক্ষণ ধরে চেষ্টা চালিয়েও বিড়াল দুইটিকে উপরে তুলতে ব্যর্থ হয়।পরে তারা বিকল্প ব্যবস্থা গ্রহণ করে।লাঠি ও শক্ত কাগজ দিয়ে লিফটের সরু অংশ দিয়ে একটা রাস্তা তৈরি করে দেয়। যাতে করে বিড়াল গুলো নিজ থেকে উপরে উড়তে পারে এবং হালকা খাবার নিচে ফেলে রাখা হয়।

আনুমানিক ২০ মিনিট পর ওসমানী মেডিক্যালের শিক্ষার্থী আজিজুল হাকিম রাফসান প্রাধিকারের সভাপতি আহমেদ রাফিকে ফোন কলে জানায়- বিড়াল গুলো নিজ থেকে উপরে উঠে এসেছে এবং প্রাধিকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে।

প্রাধিকারের সভাপতি আহমেদ রাফি  কে বলেন- প্রাণীদের প্রতি আমরা দায়বদ্ধ। একটা প্রাণ বাঁচানো কতটা আনন্দের তা বলে বুঝানো যাবে না।আমরা আমাদের জায়গা থেকে সবসময় চেষ্টা করি প্রাণীদের অধিকার নিয়ে কাজ করার।

Categories: Uncategorized

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *